ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

 ‘প্রতি মিনিটে ফেসবুকে লাইক হয় ১৮ লাখ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১২, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২৩:৩৮, ৯ ডিসেম্বর ২০১৭

এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের রেজাল্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ডাটার প্রধান রমিজ উদ্দীন বিগ ডাটার একটি পরিসংখ্যান দিয়ে তিনি বলেছেন, “প্রতি মিনিটে সারা বিশ্বে ২০৪ মিলিয়ন ইমেইল করা হয়। ফেসবুকে লাইক দেওয়া হয় ১৮ লাখ। টুইট করা হচ্ছে দুই লাখ ৭৮ হাজারটি। আর ফেসবুকে ছবি পোস্ট করা হচ্ছে দুই লাখের বেশি।“ ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ এর শেষ দিন শনিবারে এক গোল টেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

ওই একই অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, “মনের ভেতরে দেশপ্রেম না থাকলে কোন ইনোভেশনই কাজে আসবে না। সিস্টেমের পিছনে যে মানুষটি কাজ করছে সে যদি ঠিক মত কাজ না করে তবে সেটা একটা বড় সমস্যা”।

“ইনোভেশন ইন গভর্নমেন্ট” শীর্ষক এ গোল টেবিল আলোচনা তিনি বলেন, “আমি মাঝে মাঝে অনেক সরকারি দপ্তর বা কর্মকর্তাকে পরীক্ষা করি। অতি সম্প্রতি তেমনি জাতীয় জরুরি নম্বর ৯৯৯-এ ফোন করি। কিন্তু কোন কাজে আসেনি। ফোনের অপর প্রান্তে আমি গান-বাজনার আওয়াজ শুনতে পাই। এরপর আমি সেই দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিষয়টি জানিয়ে এসএমএস করি। এর উত্তর আজও পাইনি। অর্থ্যাৎ বিষয়টি হচ্ছে আমরা যতই ইনোভেশন বা নতুনত্ব আনি না কেন যদি এর পিছনের মানুষগুলো দেশপ্রেমের সঙ্গে দায়িত্ব নিয়ে কাজ না করে তাহলে কোন কিছুই কাজে আসবে না”।

 গোল টেবিল বৈঠকে আলোচনায় কী-নোট স্পিকারের বক্তব্য রাখেন এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের ই-সার্ভিস বিভাগের পরিচালক ড. মোহাম্মদ আবদুল মান্নান।

আরও বক্তব্য রাখেন সিঙ্গাপুরের ই-গভর্নমেন্ট লিডারশিপ সেন্টারের কেন্দ্রীয় পরিচালক অশোক কুমার সিথারামান, এটুআই প্রকল্পের রেজাল্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ডাটার প্রধান রমিজ উদ্দীন। আলোচনা সভাটি সঞ্চালনা করেন প্রকল্পের পলিসি উপদেষ্টা আনির চৌধুরী।

এসময় বক্তাদের করা এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “বিশ্বের অনেক দেশেই ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার থাকলেও বাংলাদেশে এখনও নেই। সিঙ্গাপুরে যেমন ১১টি সংস্থা এক সঙ্গে সেবা দেয়। তবে আমরা এ বিষয়ে কাজ করছি। একটি নীতিমালা ও আইন প্রণয়নের কাজ হচ্ছে সংসদে। তবে তা ছাড়াও আমরা কিন্তু থেমে নেই। নিজেরা নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করছি”।

এসময় উদ্যোক্তাদের প্রতি সাহায্যের কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা বক্সের বাইরে কাজ করছি। যারা উদ্ভাবক আছেন বা উদ্যোক্তা আছেন তাদের সাহায্য করতে মাঝে মাঝে আমরা সীমার বাইরে গিয়েও কাজ করছি। আমাদের কর্মকর্তারা নিরলসভাবে একটি সত্যিকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন”।

কী-নোট স্পিকার আবুদল মান্নান বলেন, “সরকারের ভিশন-২০২১’ বাস্তবায়নে আমরা প্রশাসনকে নাগরিকদের প্রতি আরও বন্ধুসুলভ সেবা দিতে প্রস্তুত করছি। সেবাকে একটি নির্দিষ্ট জায়গায় পুঞ্জীভূত না করে সবদিকে ছড়িয়ে দিতে হবে যেন সবাই এ সেবা নিতে পারেন”। এসময় তিনি বেসরকারি সংস্থাগুলোকেও সরকারি কাজের অংশীদার হতে অনুরোধ করেন।

বিগডাটা ব্যবস্থাপনার বিষয়ে রমিজ উদ্দিন বলেন, “বিগ ডাটা ব্যবস্থাপনার মাধ্যমে আমরা সরকারি কর্মকাণ্ড আর সেবাকে আরও উন্নত করতে পারি। সিঙ্গাপুর, ভারতসহ অনেক দেশ বিগডাটা ব্যবস্থাপনার মাধ্যমে সাফল্য পেয়েছে। সিওলে রাতের বেলা বাসে রুট তৈরি করা হয়েছে বিগ ডাটার সাহায্য নিয়ে। এরজন্য সে অঞ্চলে কার্যকর থাকা মোবাইলের মাধ্যমে মানুষের গতিপথ মনিটরিং করা হয়।”। এসময় বিগ ডাটার একটি পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, “প্রতি মিনিটে সারা বিশ্বে ২০৪ মিলিয়ন ইমেইল করা হয়। ফেসবুকে লাইক দেওয়া হয় ১.৮ মিলিয়ন। টুইট করা হচ্ছে দুই লাখ ৭৮ হাজারটি। আর ফেসবুকে ছবি পোস্ট করা হচ্ছে দুই লাখের বেশি”। বর্তমান বিশ্বে আইসিটি খাতে যে ডাটা আছে তার ৯০ শতাংশই গত দুই বছরে করা হয়েছে বলেও তিনি সবাইকে জানান। 

//এস এইচএস/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি